সর্বশেষ

দেশের বিদ্যমান আর্থ-সামাজিক বাস্তবতার সঙ্গে সংগতিপূর্ণ নয়: আ স ম রব

প্রকাশ :


/ আ স ম আবদুর রব /

২৪খবর বিডি: ' পদ্মা সেতু উদ্বোধনের আগে সেতু পারাপারে 'মাত্রাতিরিক্ত' টোল মানুষের গ্রহণযোগ্য পর্যায়ে নির্ধারণ করে সংশোধিত গেজেট প্রকাশের দাবি জানিয়েছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।'

তিনি বলেন, জনগণের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের পর আবার মাত্রাতিরিক্ত টোল নির্ধারণ কোনোভাবেই দেশের বিদ্যমান আর্থ-সামাজিক বাস্তবতার সঙ্গে সংগতিপূর্ণ নয়।
 
* বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আ স ম আবদুর রব বলেন, ভয়ংকর মুদ্রাস্ম্ফীতি, বেকারত্ব, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পরিপ্রেক্ষিতে পদ্মা সেতু পারাপারের টোল সাধারণ মানুষের যাতায়াত ও পণ্য পরিবহনের খরচ অনেক বাড়িয়ে দেবে। সরকারের উচ্চমাত্রার টোল আদায়ের এ সিদ্ধান্ত পদ্মা সেতু চালু হওয়ার আগে মানুষের আনন্দকে ম্লান করে দিয়েছে।

 

/    দেশের বিদ্যমান আর্থ-সামাজিক বাস্তবতার সঙ্গে সংগতিপূর্ণ নয়: আ স ম রব    /


' তিনি বলেন, এখন পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। ইতোমধ্যে অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন, পদ্মা সেতু তৈরি করতে যত খরচ হয়েছে, তার চেয়ে বেশি পরিমাণ টোল আদায় করা হবে। জনগণের কাছ থেকে অতিরিক্ত টোল আদায় গণমুখী কোনো নীতি নয়।'

* জেএসডি সভাপতি আরও বলেন, পদ্মা সেতু পারাপারে নির্ধারিত উচ্চমাত্রার টোল দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রত্যাশিত উন্নয়ন এবং সহজ যাতায়াত ব্যাহত করবে। এসব বিষয় সরকারকে অবশ্যই গুরুত্বসহকারে বিবেচনায় নিতে হবে। সেতু চালুর আগে প্রকল্প প্রস্তাব আবারও সংশোধনের নামে অতিরিক্ত ব্যয় বৃদ্ধির প্রশ্নেও সরকারকে সতর্ক থাকতে হবে।

Share

আরো খবর


সর্বাধিক পঠিত